মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

২২ জুলাই, বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)-এর পঁচিশ বছর পূর্তি

প্রকাশিত: ২৩:৩৩, ০৬ জুলাই ২০২৩ | ৩৫২

 এ বছর বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)-এর পঁচিশ বছর পূর্তি হচ্ছে। ১৯৯৮ সনের জুলাই মাসে যাত্রা শুরু করে বেন গত পঁচিশ বছর যাবত বাংলাদেশ ও বিশ্বের পরিবেশ রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ কাজে অনেক সাফল্য অর্জিত হয়েছে; আবার অনেক ক্ষেত্রে চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। পঁচিশবছর পূর্তি একটি সুযোগ করে দিয়েছে দীর্ঘ অভিজ্ঞতার দিকে ফিরে তাকানোর; সাফল্য এবং বন্ধুরতার কারণ খুঁজে বের করার; এবং তার মধ্য দিয়ে ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় শিক্ষা গ্রহণের। 

বেনের একটি অন্যতম সাফল্য হলো বাংলাদেশের পরিবেশের বিভিন্ন সমস্যাবলী সম্পর্কে তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এবং তাঁর ভিত্তিতে সমাধানের সুপারিশ উপস্থাপন। সে লক্ষ্যে বাংলাদেশেআমাদেরসতীর্থসংগঠন, বাংলাদেশপরিবেশআন্দোলন (বাপা) ও বেন প্রতি বছর বাংলাদেশের পরিবেশের কোনো একটি, একাধিক, কিংবা সকল গুরুত্বপূর্ণ সমস্যাবলী উপজীব্য করে সম্মেলনের আয়োজন করে আসছে। এসব সম্মেলনে পরিবেশ বিশেষজ্ঞগণ তাঁদের প্রবন্ধ পরিবেশ করছেন এবং পাশাপাশি পরিবেশ আন্দোলনের নেতা ও কর্মীরা তাঁদের অভিজ্ঞতা উপস্থাপন করছেন। এ দু’য়ের সম্মিলন এবং তাঁর সাথে নীতি নির্ধারক ও সমাজের সর্বস্তরের জনগণের অংশগ্রহণের ফলে এসব সম্মেলন অনেক বেশী অর্থবহ হচ্ছে। বাপা ও বেন এসব সম্মেলনে পরিবেশিত প্রবন্ধাবলীও উপস্থাপনা এবং তার উপর অনুষ্ঠিত আলোচনার ভিত্তিতে গৃহীত প্রস্তাব, ও সম্মেলনের অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত করে সম্মেলন গ্রন্থ প্রকাশ করেছে। এসব গ্রন্থ এখন বাংলাদেশের পরিবেশ বিষয়ক গবেষণা ও আলোচনার জন্য গুরুত্বপূর্ণ তথ্য-উৎস হিসেবে কাজ করছে। 

বেনের সাফল্য এবং চ্যালেঞ্জ উদযাপনের লক্ষ্যে আগামী ২২ জুলাই, শনিবার নিউ ইয়র্ক শহরের,জ্যামাইকায়অবস্থিত ১৩১ নং প্রাথমিক বিদ্যালয়ে (পি এস ১৩১) বেন-এর ২৫তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে প্রবাসী এবং বাংলাদেশ থেকে আগত পরিবেশ বিশেষজ্ঞ এবং পরিবেশ আন্দোলনের নেতৃবৃন্দ যোগ দিবেন। এতে বাংলাদেশের পরিবেশের বিভিন্ন সমস্যা নিয়ে বিশেষজ্ঞরা আলোচনা করবেন। পরিবেশ আন্দোলনের এ যাবত অভিজ্ঞতার পর্যালোচনা করা হবে এবং তার ভিত্তিতে ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় শিক্ষা আহরিত হবে। দিনব্যাপী এই অনুষ্ঠানে আরও থাকবে পরিবেশ উপজীব্য চিত্রাঙ্গন প্রতিযোগিতা, পরিবেশ বিষয়ক সংক্ষিপ্ত ভিডিও প্রস্তুতি প্রতিযোগিতা, এবং মনোজ্ঞ সাংস্কৃতিক পর্ব। এ অনুষ্ঠানে সবান্ধবে যোগদান করে বাংলাদেশের পরিবেশের সমস্যাবলী এবং পরিবেশ আন্দোলনের অতীত ও ভবিষ্যতের আলোচনায় অংশগ্রহণ এবং বাংলাদেশের পরিবেশ রক্ষায় এগিয়ে আসার জন্য সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। 

Mahfuzur Rahman

Publisher & Editor