বুধবার, ০২ অক্টোবর ২০২৪

ঘর সাজানোর সময় যেসব ভুল এড়ানো ভালো

প্রকাশিত: ০৩:৪৫, ২৩ আগস্ট ২০২৩ | ১২২

নিজের ঘর সাজাতে প্রায় প্রতিটি মানুষই ভালোবাসেন। তবে ঘর সাজাতে গিয়ে অনেকে কিছু ভুল করে ফেলেন। কোন জিনিস কোথায় রাখা হবে, কোন জিনিস কেনা মানানসই এই বিষয়গুলি মানুষ বুঝতে পারেন না। ফলে দেখা দেয় সমস্যা।

নিজের ঘরের প্রতি বেশিরভাগ মানুষের ভালোবাসা রয়েছে। এই জিনিসগুলি বুঝতে না পারলে অবশ্যই সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক।
চলুন জেনে নেওয়া যাক ঘর সাজানোর সময় সাধারণত আমরা যে ভুলগুলি করে থাকি

মার্কেটে গিয়ে ভালো লেগে গেল কোনও একটি জিনিস। তারপর সেই জিনিসটা কিনে নেওয়া হল।

এবার মনের মতো জিনিস কিনতে আপনি অবশ্যই পারেন। তবে তার আগে সেরে ফেলতে হবে কিছু পরিকল্পনা। এবার আপনি পরিকল্পনা ঠিকমতো করতে না পারলে দেখা দিতে পারে অনেক সমস্যা। এক্ষেত্রে কোনও ফার্নিচার কিনতে যাওয়ার আগে নিজের ঘরের আকৃতি সম্পর্কে একটা স্পষ্ট ধারণা রাখুন।

কতটা বড় জিনিস কিনবেন বা কতটা জায়গা জুড়ে জিনিসটা রাখবেন, এগুলি হল মুখ্য বিষয়। এই বিষয়গুলি মাথায় রাখার পরই জিনিসটা কিনতে পারেন। 

ঘর সাজাতে গিয়ে মানুষ সবকিছু ভুলে যেতে শুরু করেন। তারা বুঝতে পারেন না ঘরে ঠিক কোন জিনিসটা থাকলে, কেমন জায়গায় থাকলে ভালো লাগবে। এছাড়া তাদের মধ্যে এই ধারণা থাকে না যে ওই একই জিনিস কতকগুলি কেনা যেতে পারে।

একটা উদাহরণ দেওয়া যাক। ধরুন আপনার শোপিস কিনতে ভালোলাগে। এবার আপনি প্রথমে একটি শোপিস কিনে আনলেন। তারপর তা রাখলেন এক জায়গায়। তবে এতে আপনার মন ভরল না। এরপর একের পর একদিন আপনি শোপিস কিনতে শুরু করলেন। তারপর ঘরের যত্রতত্র সাজিয়ে নিলেন। এভাবে একটা সময় ঘরটা শুধু শোপিসেই ভরে গেল।

ঘরের দেওয়ালে আঁকা ছবি সাজিয়ে রাখতে সকলেই ভালোবাসেন। এক্ষেত্রে বিরল কোনও ছবি থেকে শুরু করে একেবারে বাচ্চাদের হাতে আঁকা ছবিও দেওয়ালে সাজাতে পারেন। তবে এক্ষেত্রেও মানুষ একটি ভুল করে বসেন। এক্ষেত্রে তারা এই আর্ট ঠিকমতো সাজিয়ে উঠতে পারেন না। ফলে দেখা দেয় সমস্যা। এক্ষেত্রে আঁকা ছবি সুন্দর হলেও তা অনেককিছুর মাঝে পড়ে সাধারণ হয়ে যায়। তাই এই বিষয়টাও মাথায় রাখতে হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Mahfuzur Rahman

Publisher & Editor