বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

দক্ষিণ কোরিয়াকে যুদ্ধের হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

প্রকাশিত: ০২:০৫, ১৪ অক্টোবর ২০২৪ |

নিজেদের ভূখণ্ডের আকাশসীমায় আবারও দক্ষিণ কোরিয়ার ড্রোন দেখা গেলে পিয়ংইয়ং প্রতিশোধমূলক পদক্ষেপ গ্রহণ করবে বলে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে রাশিয়ার সংবাদমাধ্যম তাস।

উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সতর্ক করে বলেন, দক্ষিণ কোরিয়ার ড্রোন আবারও তার আকাশসীমায় প্রবেশ করলে উত্তর কোরিয়া এটিকে যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচনা করবে। আমরা মনে করি উত্তর কোরিয়ায় যদি কোনো ড্রোন হামলা হয় তাহলে এর পিছনে দায়ী থাকবে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এটিকে আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিসাবে বিবেচনা করব।

একদিন আগে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে যে, এমাসের শুরুতে দক্ষিণ কোরিয়ার ড্রোনগুলো পিয়ংইয়ংয়ের উপর দিয়ে উড়ে গিয়ে প্রচারপত্র ছড়িয়ে দেয়। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর ভাষ্যমতে, তারা পিয়ংইয়ংয়ের দাবির সত্যতা নিশ্চিত করতে পারেনি।

এর আগে যে ড্রোন উত্তর কোরিয়ার আকাশে ঢুকেছিল তা বেসামরিক ব্যক্তি/সংস্থা দ্বারা পরিচালত বলে জানিয়েছিল দক্ষিণ কোরিয়া। তবে, উত্তর কোরিয়ার মুখপাত্র বলেছেন, যে ড্রোনটি পিয়ংইয়ংয়ের আকাশসীমায় প্রবেশ করেছিল তা কোনও বেসামরিক সংস্থা নিজে থেকে চালু করতে পারেনি, কারণ এই ধরণের ড্রোনগুলি চালু করার জন্য একটি রানওয়ে প্রয়োজন।

Mahfuzur Rahman

Publisher & Editor