বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

সপ্তাহব্যাপী শারদীয় দুর্গোৎসবে মেতেছিলো নিউ ইয়র্কের বাংলাদেশিরা

প্রকাশিত: ০২:১০, ১৪ অক্টোবর ২০২৪ | ৩১

"সপ্তাহব্যাপী শারদীয় দুর্গোৎসবে মেতেছিলো নিউ ইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলো। শনিবার সাপ্তাহিক ছুটির দিনে প্রতিটি মন্ডপে ভক্তদের ঢল নামে। রোববার মন্ডপে বিসর্জনের আনুষ্ঠানিকতা পালনের মধ্যদিয়ে শেষ হবে এবারের দুর্গাপূজা। ধর্ম যার যার উৎসব সবার এর আসল রূপ দেখা যায় শারদীয় দুর্গাপূজায়। দুর্গাপূজাকে ঘিরে নিউ ইয়র্কের প্রতিটি মন্ডপে ছিল সব ধর্ম ও বর্ণের মানুষের বিপুল উপস্থিতি।

বিশেষ করে মন্ডপগুলোতে নতুন প্রজন্মের অংশগ্রহন ছিলো চোখে পড়ার মতো। প্রবাসে বাসকরা প্রতিটি বাবা-মায়ের ইচ্ছে থাকে তাদের পরবর্তি প্রজন্ম যেন নিজেদের ধর্ম ও সংস্কৃতিকে লালন করে এগিয়ে নিয়ে যায়। এবারের পূজাতে অনেকের বক্তব্যে বারবার এসেছে বাংলাদেশ প্রসঙ্গ। বাংলদেশের সংখ্যালঘুদের উপর যেন কোনো অন্যায় না হয় সেজন্য দুর্গা মায়ের কাছে প্রার্থনা করেছেন তারা।

তবে অন্য যেকোনো বছরের তুলনায় এবছর নিউ ইয়র্কের শারদীয় দুর্গোৎসবে অনেক বেশি মানুষের উপস্থিতি দেখা গেছে। শনিবার সন্ধ্যায় কুইন্সের গোজরাটি সমাজ হলে আয়োজিত বাংলাদেশ পূজা সমিতির ৩৫তম শারদীয় দুর্গোৎসবে সবচেয়ে বেশি মানুষের সমাগম ঘটে। অনুষ্ঠানে ভারত ও বাংলাদেশ থেকে আসা জনপ্রিয় শিল্পীদের পরিবেশনা ভক্তরা উপভোগ করেন।

Mahfuzur Rahman

Publisher & Editor