মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪

ভারতের বাঁচা–মরা এখন পাকিস্তানের হাতে

প্রকাশিত: ০২:২৭, ১৪ অক্টোবর ২০২৪ |

নারী টি–টোয়েন্টি বিশ্বকাপের সর্বশেষ তিন আসরেই ন্যূনতম সেমিফাইনালে খেলেছে ভারত। তবে এবার গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়ার শঙ্কায় হারমানপ্রীত কৌর–স্মৃতি মান্ধানারা।

শারজায় গতকাল রাতে ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে ৯ রানে হেরে ভারতের শেষ চারে ওঠার সম্ভাবনা আরও ফিকে হয়ে গেছে। মোটকথা, ভারতীয় মেয়েদের ভাগ্য এখন আর নিজেদের হাতে নেই।

ভাগ্য নিজেদের হাতে না থাকা মানে অন্য কারও হাতে থাকা। ভারতের ভাগ্য এখন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের হাতে। দুবাইয়ে আজ ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। সেই ম্যাচে ফাতিমা সানা–নিদা দাররা ছোট ব্যবধানে জিতলেই কেবল ভারতীয় মেয়েদের ভাগ্য সুপ্রসন্ন হবে। নেট রানরেটে এগিয়ে থেকে সেমিফাইনালে জায়গা করে নেবে হারমানপ্রীতের দল।

‘এ’ গ্রুপের পয়েন্ট তালিকা
দল    ম্যাচ    জয়    হার    পয়েন্ট    নেট রানরেট
অস্ট্রেলিয়া    ৪    ৪    ০    ৮    ‍+২.২২৩
ভারত    ৪    ২    ২    ৪    ‍+০.৩২২
নিউজিল্যান্ড    ৩    ২    ১    ৪    ‍+০.২৮২
পাকিস্তান    ৩    ১    ২    ২    ‍–০.৪৮৮
শ্রীলঙ্কা    ৪    ০    ৪    ০    –২.১৭৩
১০টি দল ২ গ্রুপে ভাগ হয়ে টি–টোয়েন্টি বিশ্বকাপ খেলছে। দুই গ্রুপ থেকে দুটি করে দল সেমিফাইনালে উঠবে। ‘এ’ গ্রুপে ৪ ম্যাচের সব কটি জিতে শেষ চারে জায়গা পাকা করে ফেলেছে অস্ট্রেলিয়া। সব কটি ম্যাচ হেরে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। এই গ্রুপ থেকে শেষ চারের আরেকটি জায়গা নেওয়ার সম্ভাবনা আছে তিনটি দলের—ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তানের।

বর্তমানে ভারত ও নিউজিল্যান্ডের পয়েন্ট সমান ৪ করে। কিন্তু নেট রানরেটে এগিয়ে থাকায় ভারত ‘এ’ গ্রুপের পয়েন্ট তালিকার দুইয়ে আর নিউজিল্যান্ড আছে তিনে। তবে কিউই মেয়েরা একটি ম্যাচ কম খেলেছে। ভারতীয় মেয়েদের কোনো ম্যাচ বাকি নেই। ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে চারে।

দুবাইয়ে আজ পাকিস্তান যদি নিউজিল্যান্ডকে হারায়, তাহলে তিন দলের পয়েন্টই হবে সমান ৪ করে। সে ক্ষেত্রে সেমিফাইনালে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে নেট রানরেট। আগে ব্যাট করে ৪৭ থেকে ৬০ রানের ব্যবধানে জিতলে পাকিস্তান উঠে যাবে শেষ চারে। পরে ব্যাট করে সেমিফাইনালে উঠতে নিউজিল্যান্ডের দেওয়া লক্ষ্য ১০ ওভারের মধ্যে পেরোতে হবে পাকিস্তানকে।

পাকিস্তান যদি নিউজিল্যান্ডের বিপক্ষে জেতে, কিন্তু ওপরের শর্ত পূরণ করতে না পারে, তাহলে সেমিফাইনালে উঠবে ভারত।
নিউজিল্যান্ডের জন্য সমীকরণটা সরল। যেকোনো ব্যবধানে জিতলেই ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে সেমিফাইনালে উঠে যাবেন সোফি ডিভাইন-সুজি বেটসরা। এমনকি কোনো কারণে ম্যাচ পণ্ড বা পরিত্যক্ত হলেও ভারত ও পাকিস্তানের বিদায়ঘণ্টা বেজে যাবে।

নারী টি–টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাস নিউজিল্যান্ডের পক্ষেই কথা বলছে। ২০ ওভারের এই বিশ্ব আসরে আগের তিন দেখায় পাকিস্তানকে স্রেফ উড়িয়ে দিয়েছে কিউই মেয়েরা। ২০১০ সালে ৭০ বল আর ৬ উইকেট হাতে রেখে পাকিস্তানকে হারিয়েছিল নিউজিল্যান্ড। এরপর ২০১৪ সালে ৫৯ রানে আর ২০১৮ সালে পেয়েছে ৫৪ রানের জয়।

তবে দুই দলের সর্বশেষ টি–টোয়েন্টি সিরিজের জয়ী দলটার নাম পাকিস্তান। গত বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে তিন ম্যাচের সিরিজে হারিয়ে দিয়েছিল নিদা দারের নেতৃত্বাধীন দল। ভারতীয় মেয়েরা তাই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের ওপর ভরসা করতেই পারে।

Mahfuzur Rahman

Publisher & Editor