বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

স্বাস্থ্য উপদেষ্টা সক্রিয়ভাবে কাজ না করায় ক্ষোভ সারজিস আলমের

প্রকাশিত: ০৯:৩৩, ১৫ অক্টোবর ২০২৪ |

স্বাস্থ্য মন্ত্রণালয়ে উপদেষ্টাসহ দায়িত্বরত কর্মকর্তাদের সক্রিয়ভাবে কাজ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে নানা অভিযোগে সাভারের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি। 

সারজিস আলম বলেন, সবচেয়ে সক্রিয় উপদেষ্টা হওয়া দরকার ছিল স্বাস্থ্য উপদেষ্টার। তিনি হাসপাতালে অফিসে করার উচিত ছিল। যে প্রত্যেকটা হাসপাতালে হাসপাতালে দৌড়ে বেড়াবেন। আমরা ছাত্র, আমাদের আর্থিক সংকট আছে; আমরা চাইলেই একটা গাড়ি সব সময় পাই না, ব্যবস্থা করতে পারি না। চাইলেই সব সময় টাকা ব্যবস্থা করতে পারি না। আমাদের এখানে যারা স্বেচ্ছাসেবী আছে, তারা দিন-রাত পরিশ্রম করছে। তাদের পরিবারের মানুষের সঙ্গে তাদের রাগ। তারা পরিবারে থাকে না, বাইরে থাকে তাই রাগারাগি হয়। কিন্তু এই জিনিসগুলো দেখে থাকতে পারে না বিধায় তারা এসেছে।

তিনি আরও বলেন, এই জায়গাগুলোতে স্বাস্থ্য উপদেষ্টাসহ সংশ্লিষ্ট যারা রয়েছেন, তারা দৌড়ে বেড়াবেন। আমরা আমাদের জায়গা থেকে স্পষ্ট করে বারবার বলেছি, তাদের আসলে যতটা অ্যাক্টিভভাবে কাজ করার কথা, সেভাবে দেখতে পাই না। আমরা এই চেহারা আর দেখতে চাই না। 

সমন্বয়ক বলেন, কেন আমরা আসব? দুই মাস আড়াই মাস হয়ে যাচ্ছে, একজনও কেন বলবে তারা সরকারের কোনো আর্থিক সহযোগিতা পায় নাই। একটা রাষ্ট্রে একটা মন্ত্রণালয়ের ১০০ কোটি টাকা খুব বড় ব্যাপার? আহত যারা আছে, তাদের যদি এক লাখ করে টাকা দেই, তাহলে কি ১০০ কোটি টাকা লাগবে, তাহলে কেন আমার আহত ভাইয়েরা এই কথা বলবে। 

সমন্বয়ক আরও বলেন, যতটুকু সম্ভব, যত দ্রুত সম্ভব প্রতিটি জায়গায় যেতে হবে। যে হাসপাতালে পড়ে আছে, সে তো যেতে পারবে না; তাই আপনাদের যেতে হবে। টিম ভাগ করে দেন। আমাদের দাবি থাকবে, যত দ্রুত সম্ভব অ্যাক্টিভলি তাদের কাছে যেতে হবে। দ্রুত যাতে তাদের কাছে ফান্ড পৌঁছে দেওয়া হয়। জনগণের প্রতি দায়বদ্ধতা থেকে প্রতিটি জায়গায় আমাদের ছুটে যেতে হবে। আমরা যেখানে যেতে পেরেছি, কথা বলেছি। যেখানে যেতে পারিনি, সোশ্যাল মিডিয়ায় বলেছি। আমরা আমাদের জায়গা থেকে সবখানে যাব। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত প্রায় অর্ধশতাধিক রোগী সাভারের সিআরপিতে চিকিৎসা নিচ্ছেন। তাদের কাছ থেকে পাওয়া নানা অভিযোগের ব্যাপারে খবর নিতেই সিআরপিতে গিয়েছিলেন সারজিস আলম ও শিক্ষার্থীদের একটি দল। অব্যবস্থাপনা, রোগীদের সঙ্গে দুর্ব্যবহার, নোংরা পরিবেশসহ নানা অভিযোগ ছিল সিআরপির বিরুদ্ধে।

Mahfuzur Rahman

Publisher & Editor