বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

‘ভিনি এখন অনন্য আদর্শ, আমাদের সবার নায়ক,’ বললেন নেইমার

প্রকাশিত: ০৯:৪৭, ১৫ অক্টোবর ২০২৪ |

এবারের ব্যালন ডি’অর জয়ে সবচেয়ে এগিয়ে ভিনিসিয়ুস জুনিয়রই। স্পেনের ক্রীড়া দৈনিক মার্কা তো কয়েক দিন আগে প্রতিবেদনও ছেপেছিল যে তারা জানতে পেরেছে, ব্রাজিলিয়ান তারকাই এবারের ব্যালন ডি’অর জিতছেন।

ভিনিসিয়ুস শেষ পর্যন্ত ব্যালন ডি’অর জিতবেন কি না, ২৮ অক্টোবরই তা জানা যাবে। ২৮ অক্টোবর রাতে পুরস্কার অনুষ্ঠানেই যে ঘোষণা করা হবে ২০২৪ ব্যালন ডি’অর–জয়ীর নাম। এর আগেই অবশ্য ভিনিসিয়ুসের ব্যালন ডি’অর জয়ের পক্ষে কথা বলেছেন আরেক ব্রাজিলিয়ান তারকা নেইমার।

চোটের কারণে মাঠের বাইরে থাকা আল হিলালের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার দেশটির পত্রিকা ও গ্লোবোকে ভিনিসিয়ুসের ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা নিয়ে বলেছেন, ‘আমি ভিনির জয় নিয়ে রোমাঞ্চ অনুভব করছি। এই পুরস্কার জয়ের বড় দাবিদার তার চেয়ে আর কেউ নয়।’

বছরের পর বছর বর্ণবাদী আচরণে সামলে ভিনিসিয়ুসের প্রতিনিয়ত পারফর্ম করে যাওয়ার বিষয়টি আলাদা করে বলেছেন নেইমার। রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুসের প্রশংসা করতে গিয়ে তাঁর ব্রাজিলিয়ান সতীর্থ নেইমার এরপর যোগ করেন, ‘সে একজন যোদ্ধা। জীবনে সে অনেক ভুগেছে। সে সব সমালোচনা আর উসকানি সামলেছে এবং আজ সে অনন্য এক আদর্শ, আমাদের সবার নায়ক।’

ব্রাজিলের হয়ে একই সঙ্গে ২০২২ কাতার বিশ্বকাপে খেলেছেন নেইমার ও ভিনিসিয়ুস। তবে কাঙ্ক্ষিত সাফল্য তাঁরা সেই বিশ্বকাপে পাননি। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে।

এর আগে ২০১৫ ও ২০১৭ সালে ব্যালন ডি’অর জয়ের প্রতিযোগিতায় সেরা তিনে থাকলেও পুরস্কারটি হাতে ওঠেনি নেইমারের। দুবারই তৃতীয় হয়েছেন তিনি। সর্বশেষ কোনো ব্রাজিলিয়ান ব্যালন ডি’অর জিতেছেন ২০০৭ সালে। সেবার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে ব্যালন ডি’অর জিতেছিলেন কাকা।

এ ছাড়া আরও চারবার ব্যালন ডি’অর উঠেছে ব্রাজিলিয়ানদের হাতে। ১৯৯৭ ও ২০০২ সালে ট্রফিটি জিতেছেন কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো নাজারিও। ১৯৯৯ সালে পুরস্কারটি জিতেছেন রিভালদো আর ২০০৫ সালে রোনালদিনিও।

এবার ভিনিসিয়ুস জুনিয়র পুরস্কারটি পাওয়ার দৌড়ে অন্যদের চেয়ে এগিয়ে আছেন রিয়ালের হয়ে গত মৌসুমটা দুর্দান্ত কাটানোর কারণে। গত মৌসুমে রিয়ালকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। রিয়ালের হয়ে গত মৌসুমে তিনি ২৪ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৯ গোল।

Mahfuzur Rahman

Publisher & Editor