বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪

কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনার-এর সাথে পিডিআই কানাডা নেতৃত্বের বৈঠক

প্রকাশিত: ০৪:৪৮, ১৭ অক্টোবর ২০২৪ | ১০

প্রবাস থেকে ভোট দেওয়ার অধিকার এবং কানাডা থেকেই জাতীয় পরিচয় পত্র (NID) প্রদানের ব্যবস্থা গ্রহণের দাবী।
১৫ অক্টোবর মঙ্গলবার কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনার বেগম নাহিদা সোবহানের সহিত তার অটোয়ার কার্যালয়ে পিডিআই কানাডার এক প্রতিনিধি দলের সাথে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পিডিআই প্রতিনিধি দলে ছিলেন,

১। আজফর সৈয়দ ফেরদৌস 
২। মনির জামান রাজু 
৩। মোহাম্মদ মাশুক মিয়া 
৪।মাহবুব আলম
৫। নাসির উদ দুজা 
৬। রওশন জাহান উর্মী
৭। কাজী জুলিয়া নাসরিন

সভায় পিডিআই নেতৃত্ব বলেন, স্বৈরাচারের পতন হয়েছে কিন্তু তার গড়ে তোলা কাঠামোসমূহ এখনো বহাল এবং সক্রিয় আছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, সাম্প্রদায়িক দাঙ্গা, পাহাড়ের অশান্তি, দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধগতি, কৃত্রিম বন্যা পরিস্থিতি এবং সীমান্ত হত্যা প্রশ্ন মোকাবেলা,  শ্রমজীবী মানুষের জীবনে শান্তি ও নিরাপত্তা বিধান ইত্যাদি বিষয়ে সরকারের দৃড় অবস্থান নেওয়ার দাবি জানান।
 PDI Canada সুস্পষ্টভাবে প্রধান উপদেষ্টার উদার, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক এবং বৈষম্যমুক্ত সমবৃদ্ধ দেশ গড়ার যে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তার জন্য খোলামনে বাহবা দিতে চাই। একইসাথে, হাজার হাজার মানুষের রক্তদান, পঙ্গুত্ব বরণ আর জীবনদানের ভেতর দিয়ে দায়িত্বপ্রাপ্ত অন্তর্বর্তীকালীন সরকারকে তার প্রতিশ্রুতির প্রতি সৎ ও বদ্ধপরিকর দেখতে চাই।  সে কারনে PDI কানাডা একদিকে সমর্থন এবং অন্যদিকে গঠনমূলক সমালোচনার দৃষ্টিতে সরকারের কর্মকান্ডকে মূল্যায়ন করবে।

সভায় ১২ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রধান উপদেষ্টা বরাবর প্রেনের জন্য হাইকমিশনারকে অনুরোধ করেন। প্রবাসীদের দাবির মধ্যে অন্যতম ছিল প্রবাস থেকে ভোটের অধিকার এবং কানাডা থেকে জাতীয় পরিচয় প্রদানের ব্যবস্থা গ্রহন। হাইকমিশনার মহোদয়া মনোযোগ দিয়ে পিডিআই কানাডার বক্তব্য শোনেন এবং সমাধানের জন্য দ্রুত ব্যবস্থা নিতে পিডিয়াই এর দাবি সমূহ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রালয়ে প্রেরণের আশ্বাস দেন।

দাবীসমূহ:
 ১। ২০২৪ সালের জুলাই-আগষ্টের আন্দোলনে শহীদ এবং আহতদের তালিকা প্রণয়ন এবং শহীদ পরিবারের পুনর্বাসনসহ, আহতদের চিকিৎসা ও ক্ষতিপুরনের ব্যবস্থা দ্রুত সম্পন্ন করতে করতে হবে।

 ২। ঢালাওভাবে মামলা না করে সুনির্দিষ্ট মামলার ভিত্তিতে ছাত্র জনতার হত্যার বিচার  নিশ্চিত করতে হবে।

 ৩। রাষ্ট্রীয় সকল নীতিতে বৈষম্যহীন নীতি গ্রহন করতে হবে। ধর্ম, বর্ন, জাতীগোষ্টী মধ্যে রাষ্ট্রীয় বৈষম্য বন্ধ করতে হবে।

 ৪। দেশ থেকে পাচারকৃত সকল অর্থ ফেরত আনার কার্যকর ও দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। সকল পর্যায়ে দূর্নীতি রোধে দৃষ্টান্ত স্থাপনকারী কঠোর ব্যবস্থা নিতে হবে।

 ৫। দেশপ্রেম এবং আত্মমর্যাদার নীতির ভিত্তিতে ভারত, চীন, আমেরিকা সহ বিভিন্ন দেশের সাথে পররাষ্ট্রনীতি ঢেলে সাজাতে হবে।

 ৬। যৌক্তিক সময়ে প্রয়োজনীয় সংস্কার সম্পাদনপূর্বক অবাধ, গ্রহনযোগ্য , নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করতঃ নির্বাচিত সরকারের কাছে দায়িত্ব হস্তান্তরের রোডম্যাপ ঘোষনা করতে হবে।  

 প্রবাসীদের অধিকার ও দাবি সমূহ:

 ১। প্রবাসীদেরকে আগামী নির্বাচন থেকেই ভোট দেওয়ার ব্যবস্থা করতে হবে।

২। মিশন/ কনসুলেট থেকে জাতীয় পরিচয়প্ত্র (NID) প্র্দানের ব্যবস্থা করতে হবে।

৩। প্রবাসী এবং তাদের সন্তানদের নো ভিসা (NVR) প্রদান প্রক্রিয়া সহজ এবং দ্রুত করতে হবে।

৪। পাসপোর্ট নবায়ন, নতুন পাসপোর্ট প্রদান প্রক্রিয়া সহজীকরণ এবং দ্রুত সম্পন্নের ব্যবস্থা করতে হবে।

৪। প্রবাসে বসবাসরত প্রয়াত মুক্তিযোদ্ধাদের মরদেহ প্রয়োজন সাপেক্ষে দেশে প্রেরণে রাস্ট্রীয় ব্যবস্থা করতে হবে।

৫। কানাডায় বসবাসরত সকল বাংলাদেশী নাগরিক এবং পরিবারের সদস্যদের তালিকাভুক্ত করণের উদ্যোগ গ্রহণ করতে হবে।

৬। মাননীয় হাইকমিশনার সহ দূতাবাস এবং কনসুলেটের সকল কর্মকর্ত্তা এবং কর্মচারীদেরকে প্রজাতন্ত্রের প্রতিনিধি হিসেবে ধর্ম বর্ণ জাতী, গোত্র এবং রাজনৈতিক মতবাদ নির্বিশেষে সকলের প্রতি বৈষম্যহীন সমমর্যাদা সম্পন্ন সেবা এবং আচরণ নিশ্চিত করতে হবে।

Mahfuzur Rahman

Publisher & Editor