মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

কোন আইসক্রিম

প্রকাশিত: ০০:০৫, ২০ অক্টোবর ২০২৪ |

আইসক্রিমের ইতিহাস হাজার বছরের পুরনো। পারস্য থেকে জাপান—চল ছিল অনেক অঞ্চলেই, কিন্তু কোন আইসক্রিমের বিস্কুটের ঠোঙাটি মাত্র শখানেক বছরের পুরনো আবিষ্কার। আরো নির্দিষ্ট করে বললে, ১৯০৪ সালের। সে বছর মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সেন্ট লুইস শহরে এক বিশাল মেলা বসেছিল।

চলেছিল টানা সাত মাস ধরে। দেশটির প্রায় সব প্রদেশ থেকে তো বটেই, ব্যবসায়ীরা অংশ নিয়েছিলেন ৬০টিরও বেশি দেশ থেকে। মেলায় এসেছিল প্রায় দুই কোটি লোক। ফলে বেচাকেনাও হয়েছিল প্রচুর।

বিশেষ করে গরমের দিনে আইসক্রিম বিক্রি হয়েছিল হু হু করে। কিন্তু অত গরমে কতক্ষণ আর আইসক্রিম হাতে থাকে! গলে গলে পড়ে যাচ্ছিল। এক মহিলা তখন ওয়েফার কিনে একটি কোনের মতো বানিয়ে তাতে আইসক্রিম রাখলেন, যাতে গলে পড়ে না যায়। সবাই তাঁর উপস্থিত বুদ্ধির তারিফ না করে পারল না।

তাঁদের একজন ছিলেন আর্নেস্ট হামওয়ি। তিনি এসেছিলেন সিরিয়া থেকে। বিক্রি করছিলেন সেখানকার একটি খাবার। অনেকটা ওয়াফলের মতো। নাম জালাবিয়া।

তিনি তখন জালাবিয়া দিয়ে কোনের মতো বানিয়ে বিক্রি করা শুরু করলেন, যেটিতে আইসক্রিম নিয়ে খেলে আর গলে পড়ে যাবে না। সেটি এমনই জনপ্রিয় হলো, মেলায় কোন আইসক্রিম বিক্রির প্রতিযোগিতা শুরু হয়ে গেল! আর কয়েক বছরের মধ্যেই বেশ কয়েকটি কোন কম্পানি ব্যবসা শুরু করে দিল। এর একটি অবশ্য ছিল আর্নেস্টেরই। এরও আট বছর আগে নিউইয়র্ক শহরে কোন আইসক্রিম বানান ইতালো মার্কিয়োনি। আর পেটেন্ট পান ১৯০৩ সালের ডিসেম্বরে।

Mahfuzur Rahman

Publisher & Editor