মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

চিপস

প্রকাশিত: ০০:০৮, ২২ অক্টোবর ২০২৪ |

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক প্রদেশের শহর স্যারাটোগা স্প্রিংস। বিখ্যাত সেখানকার প্রাকৃতিক ঝরনার জন্য। এখানকার আদি অধিবাসী মোহক আদিবাসীরা। সতেরো শতকের শেষ দিকে এখানে ইউরোপীয়রা বাস করতে শুরু করে।

১৮৩২ সালে এখানে চলতে শুরু করে রেলগাড়ি। এতে চড়ে ম্যানহাটানসহ আশপাশের বড় শহরগুলো থেকে দলে দলে পর্যটক ঝরনা দেখতে আসতে থাকে। তাদের জন্য গড়ে উঠতে থাকে দামি দামি রেস্টুরেন্ট। তেমনই একটি রেস্টুরেন্ট ক্যারি মুন’স লেক হাউস।

এতে বাবুর্চি ছিলেন এক মোহক। নাম জর্জ স্পেক। সেখানে এক ধনী ব্যবসায়ী প্রায়ই আসতেন, কিন্তু কারো নাম মনে রাখতে পারতেন না। একদিন তাঁকে ডাকলেন ক্রাম বলে।

রাগ করবেন কী, উল্টো নিজের নামই বদলে রাখলেন জর্জ ক্রাম! এমনই খেয়ালি ছিলেন তিনি। ১৮৫৩ সালের কথা। একবার ক্রামের বানানো ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে এক খদ্দের ভীষণ গালমন্দ করল। তিনি নাকি বেশি মোটা করে আলু কেটেছেন। লবণও কম হয়েছে।

শুনে তাঁর রাগ হলো। এবার তিনি একদম পাতলা করে আলু কাটলেন। তেলে ভেজে ভালো করে লবণ ছিটিয়ে পরিবেশন করলেন। তারপর রান্নাঘরে বসে অপেক্ষা করতে লাগলেন, কখন খদ্দেরদের গালমন্দ শুরু হবে। ওমা! উল্টো সবাই নতুন এই খাবার ভীষণ পছন্দ করল। দ্রুতই দারুণ জনপ্রিয় বনে গেল ‘স্যারাটোগা চিপস’। সেটি কাজেও লাগাল রেস্টুরেন্টটি। প্রথমে কাগজের ঠোঙায়, পরে বাক্সে করে চিপস বিক্রি শুরু করল।
অবশ্য এই গল্প নিয়ে অনেকেরই দ্বিমত আছে। তাদের মতে, ক্রাম নিজে কখনো চিপস আবিষ্কারের দাবি করেননি। এমনকি আঠারো শতকের গোড়ায় অন্তত দুটি রান্নার বইয়ে একই ধরনের খাবারের উল্লেখ আছে।

Mahfuzur Rahman

Publisher & Editor