মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

সাংহাইয়ে আবার লকডাউনের সিদ্ধান্ত

প্রকাশিত: ১৭:০১, ১৪ জুন ২০২২ | ২৯৫

চীনের অন্যতম বাণিজ্যিক শহর সাংহাইয়ের কয়েকটি এলাকায় আবার লকডাউন দেওয়া হবে। আজ শুক্রবার এক কর্মকর্তা জানান, এ সপ্তাহে গণপরীক্ষা চালানোর লক্ষ্যে এ লকডাউন দেওয়া হবে জানা গেছে। চীনের প্রেসিডেন্ট শি চিনপিং কঠোরভাবে ‘জিরো কভিড’ নীতিতে অটল থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। অন্য সব দেশ মহামারি কাটিয়ে বিভিন্ন বাধ্যবাধকতা থেকে সরে এলেও চীন এখনো কভিড ছড়িয়ে পড়া পূর্ণাঙ্গভাবে ঠেকাতে লকডাউন, গণপরীক্ষা ও বাধ্যতামূলক কোয়ারেনটিন প্রয়োগ করে চলেছে।

আর দ্রুত ছড়িয়ে পড়া ওমিক্রন ধরনের সঙ্গে লড়তে চীন তাদের এ নীতি আরো বেশি কঠোর করেছে। তারা দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি শহর বেইজিং ও সাংহাইয়ে কঠোর স্বাস্থ্যবিধি জারি করেছে। সাংহাইয়ে ১৬টি এলাকার মধ্যে কমপক্ষে ১৫টিতে আগামী কয়েক দিনের মধ্যে সব বাসিন্দার কভিড পরীক্ষা করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে মধ্যে ছয়টি এলাকায় লকডাউন দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার এসব শহরে গণপরীক্ষা কর্মসূচি চালানোর পরিপ্রেক্ষিতে বেশ কয়েকটি নোটিশ জারি করা হয়। এদিকে ভারতে নতুন করে ভাবাতে শুরু করেছে করোনা। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃতের সংখ্যাও বেড়েছে।

শুক্রবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ জন মৃত্যুবরণ করেছে। এর আগের দিন বৃহস্পতিবার এ সংখ্যা ছিল মাত্র আট। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সাত হাজার ৫৮৪ জন করোনা আক্রান্ত হয়েছে। মৃত ২৪ জনের মধ্যে শুধু কেরালাতেই মারা গেছে ১৭ জন। তবে আগে মৃতের কিছু নামও এই তালিকায় যোগ করেছে কেরালা। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ লাখ ২৪ হাজার ৭৪৭ জনে।

সূত্র : এএফপি ও আনন্দবাজার পত্রিকা

Mahfuzur Rahman

Publisher & Editor